বৃষ্টি নাই, কৃত্রিম পাহাড় তৈরি করার চিন্তাভাবনা করছে আরব আমিরাত

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বের সবথেকে উঁচু টাওয়ার বুর্জ খলিফা কিংবা পাম গাছের আকারে তৈরি আস্ত একটা দ্বীপ পাম জুমেইরা। চোখ ধাঁধিয়ে যাওয়া এইসব কীর্তির পর এবার নাকি পাহাড় তৈরি করার চিন্তাভাবনা করছে সংযুক্ত আরব আমিরাত।

বৃষ্টি আনতেই নাকি এমন চিন্তাভাবনা শুরু হয়েছে। খবর অনুযায়ী, দেশ জুড়ে বৃষ্টিপাতের পরিমাণ বাড়াতে কৃত্রিম পাহাড় বানানোর পরিকল্পনা নিয়েছে আরব। আর এই পরিকল্পনা নিয়ে গবেষণা চালাচ্ছে মার্কিন সংস্থা ন্যাশনাল সেন্টার ফর এটমোস্ফরিক রিসার্চ (এনসিএআর)।

কি ধরনের পাহাড় তৈরি করলে আবহাওয়ায় কি ধরনের প্রভাব পড়তে পারে তা নিয়েই চলছে আলোচনা। কতটা উঁচু হবে, কেমন ধরনের ঢাল থাকবে-সবকিছুই খতিয়ে দেখা হচ্ছে। গবেষণার পর রিপোর্ট পেশ হবে, তার ভিত্তিতেই শুরু হবে কাজকর্ম।

বৃষ্টিপাতের জন্য পাহাড় খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত পাহাড়ের একটি ঢালে বৃষ্টি হয় ও অপর দিক শুকনা থাকে। আরবে বৃষ্টি একটা বড় সমস্যা। গ্রীষ্মে খুব হাতে গোনা কয়েকদিনই বৃষ্টি হয় সেখানে। এর ফলে বিভিন্ন জায়গায় ক্রমশ পানির সমস্যা প্রবল আকার নিতে শুরু করেছে। গত কয়েক বছরে বৃষ্টির জন্য কৃত্রিম ব্যবস্থা করতে বিপুল পরিমাণ খরচ করা হয়েছে।

কৃত্রিম মেঘ তৈরি করার ফলে গত বছর ২৪ ঘণ্টায় এতো বৃষ্টিপাত হয় যে, বন্যা পরিস্থিতি তৈরি করে। এমনকি বিমান পর্যন্ত বাতিল করতে হয়ে। কিন্তু পাহাড় তৈরি করলে পরিমিত বৃষ্টি হবে। ১.২ মাইল উচ্চতার পাহাড় তৈরি করতে ৩০০০ কোটি ডলার খরচ হবে। এছাড়া এই পরিকল্পনা বাস্তবায়িত করতে ইতিমধ্যেই ৪ লাখ ডলার খরচ করেছে আরব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর